‘নতুন দামে ডিজেলে লিটারে প্রায় ২০ টাকা লোকসান হবে’

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: দেশের বাজারে জ্বালানি তেলের (ডিজেল, পেট্রোল, কেরোসিন ও অকটেন) দাম লিটারে পাঁচ টাকা কমিয়েছে সরকার। যা সোমবার দিবাগত রাত ১২টার পর থেকে কার্যকর করা হয়েছে।

তবে নতুন মূল্যে বিক্রি করলেও ডিজেলে প্রতি লিটারে ১৯ দশমিক ৬১ টাকা করে বিপিসির লোকসান হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তেলের নতুন সমন্বয় অনুযায়ী, ডিপোর ৪০ কিলোমিটারের মধ্যে ভোক্তা পর্যায়ে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ১০৯ টাকা, অকটেন ১৩০ টাকা এবং পেট্রোল ১২৫ টাকা নির্ধারণ করা হয়।

এ বিষয়ে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘কিছুটা কর কমানোয় জ্বালানি তেলের মূল্যে সমন্বয় করা হলো। বৈশ্বিক বাজারে জ্বালানি তেলের দাম কমলে আবারও সমন্বয় করা হবে।’

তিনি বলেন, ‘প্লাটস অনুসারে গত ২৬ অগাস্টে বিশ্ব বাজারে ডিজেলের মূল্য ছিল প্রতি ব্যারেল ১৪৭ দশমিক ৬২ মার্কিন ডলার। সে অনুযায়ী প্রতি লিটার ডিজেলের মূল্য পড়ে ১২৮ দশমিক ৬১ টাকা। অর্থাৎ ১০৯ টাকা ধরে ডিজেল বিক্রয় করলেও প্রতি লিটারে বিপিসির লোকসান হবে ১৯ দশমিক ৬১ টাকা।

এদিকে, বাংলাদেশ পেট্টোলিয়াম কর্পোরেশন বিগত ছয় মাসে (ফেব্রুয়ারি, ২২ থেকে জুলাই, ২০২২) জ্বালানি তেল বিক্রয়ে আট হাজার ১৪ দশমিক ৫১ কোটি টাকা লোকসান দিয়েছে বলেও জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়।  

গত ০৫ আগস্ট ডিজেল, কেরোসিন, অকটেন এবং পেট্রোলের দাম বাড়ানো হয়। কেরোসিন ও ডিজেলের দাম প্রতি লিটারে ৮০ টাকা থেকে বাড়িয়ে ১১৪ টাকা, অকটেন ৮৯ টাকা থেকে বাড়িয়ে ১৩৫ টাকা এবং ৮৬ টাকা থেকে বাড়িয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছিল পেট্রোলের দাম।